শুধু প্লাটিনামই নয়, আসামের মাটির নিচে বহু প্রাকৃতিক সম্পদ রয়েছে।

0
92

ভারতের আসাম রাজ্যে মিলতে পারে প্লাটিনাম। মূল্যবান এই ধাতুর সন্ধান পাওয়া গেছে রাজ্যের কার্বিআংলং জেলার মাটির গভীরে। ভূবিজ্ঞানীরা নিশ্চিত, শুধু প্লাটিনামই নয়, আরও অনেক ধাতব রয়েছে আসামের মাটির তলায়।

কার্বিআংলংয়ের মাটি সংগ্রহ করে পরীক্ষা করে দেখা গেছে, প্লাটিনাম পাওয়ার সম্ভাবনা প্রবল। ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আর্থ, অ্যাটমোস্পেরিক সায়েন্স এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জি বিভাগের প্রধান দিলীপ মজুমদার সাংবাদিকদের প্লাটিনাম পাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন।

দিলীপ মজুমদার গুয়াহাটিতে গত শনিবার সাংবাদিকদের বলেন, এ বছর জানুয়ারি মাসে কার্বিআংলং থেকে নমুনা নিয়ে পরীক্ষার জন্য হায়দরাবাদে পাঠানো হয়। সেখান থেকে ইতিবাচক উত্তর পাওয়া গেছে। তাঁর দাবি, আসামও প্লাটিনামের মতো মূল্যবান ধাতুর কারণে সমৃদ্ধ হতে চলেছে। প্লাটিনাম ঠিকমতো খনন করতে পারলে রাজ্যের আয় অনেক গুণ বেড়ে যাবে।

ভারতের কর্ণাটক, ওডিশা ও তামিলনাড়ুতেই প্লাটিনামের খনি রয়েছে। কার্বিআংলংয়েও পাওয়া গেলে আসাম হবে ভারতের প্লাটিনামসমৃদ্ধ চতুর্থ রাজ্য।

শুধু প্লাটিনামই নয়, আসামের মাটির নিচে বহু প্রাকৃতিক সম্পদ রয়েছে। গ্যাস বা পেট্রোলিয়াম–জাতীয় পদার্থের পাশাপাশি রয়েছে কয়লা। আকরিক লোহা থেকে শুরু করে আরও অনেক মূল্যবান ধাতব থাকার বিষয়েও আশাবাদী ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।

source:prothomalo.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here