চিন্তার ভাঁজ বার্সেলোনা কোচের কপালেও!

0
81

এক সপ্তাহ পড়েই লা লিগায় বার্সেলোনা নিজেদের জায়গা ফিরে পেয়েছে। ৯ ম্যাচে ৫ জয় ৩ ড্র আর ১ পরাজয়ে ১৮ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষস্থান দখল করে আছে বর্তমান চ্যাম্পিয়নরা। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগ দূরে থাক, বর্তমান অবস্থানে ইউরোপা লিগেও জায়গা হবে না তাদের। তবু শঙ্কায় আছে বার্সেলোনা। মেসিবিহীন তিন সপ্তাহের নিকট ভবিষ্যৎ অন্ধকারই দেখাচ্ছে বার্সেলোনার।

সেভিয়ার বিপক্ষে ৪-২ গোলে জয়ের আগ পর্যন্ত লিগে বার্সেলোনার অবস্থাও খুব একটা ভালো ছিল না। অ্যাটলেটিকো মাদ্রিদ ছাড়াও জিরোনার মতো দলের সঙ্গে ড্র করে পয়েন্ট খোয়াতে হয়েছে। এমনকি হারের মুখ দেখতে হয়েছে লেগানেসের বিপক্ষে। সবকিছু ছাড়িয়েই লা লিগার শীর্ষে নিজেদের অবস্থান তৈরি করেছে বার্সেলোনা। কিন্তু বাদবাকি সবকিছুই চিন্তার ভাঁজ ফেলেছে কোচ ভালভার্দের কপালে।

কোচ ভালভার্দের অবস্থা এমনিতেও খুব একটা সুবিধের নয়, রিয়াল মাদ্রিদের মতো বার্সেলোনা সমর্থকরাও নিজেদের কোচের ওপর খুব একটা খুশি নন। প্রায় প্রতি ম্যাচেই ভালভার্দে লিওনেল মেসির ওপর ভর করেই বারবার পার পেয়ে গেছেন। এ কারণেই তাঁর জন্য বড় চিন্তা অধিনায়ক মেসির চোট। সেভিয়ার বিপক্ষে ম্যাচে মাঠে পড়ে গিয়ে কবজির ওপরের হাড়ে চিড় ধরিয়েছেন মেসি। যে কারণে তাঁকে প্রায় তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। অর্থাৎ ২৮ অক্টোবর লা লিগার প্রথম এল ক্লাসিকোয় আর্জেন্টাইন তারকাকে পাচ্ছে না বার্সেলোনা। এমনকি ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের দুই পর্বের ম্যাচেও মেসিকে পাচ্ছে না বার্সেলোনা।

মেসি বাদে বার্সেলোনা একেবারে ফেলনা তা নয়, কিন্তু মেসি বাদে বর্তমান বার্সেলোনা দলের অবস্থা খুব একটা ভালো নয়। কারণ ওউসমান ডেমবেলের নিজেকে হারিয়ে ফেলা। নেইমারের বিদায়ের পর তাঁর জায়গায় ডেমবেলেকে বার্সেলোনায় নিয়ে আসা হয়েছিল বিশাল অঙ্কের দলবদলের ফি দিয়ে। কিন্তু প্রথম মৌসুমে চোটের কারণে খেলতে পারেননি। আর এ মৌসুমেও দলে নিয়মিত হতে পারেননি।

বার্সেলোনা কোচ আরনেস্তো ভালভার্দের কপালে চিন্তার ভাঁজ তৈরি করতে যথেষ্ট বার্সেলোনার বর্তমান রক্ষণভাগ। এই মৌসুমে মাত্র এক ম্যাচে গোল খায়নি বার্সার রক্ষণভাগ। সেটা চ্যাম্পিয়নস লিগে পিএসভির বিপক্ষে। এর সঙ্গে রক্ষণে চোটের আক্রমণ তো আছেই। আর জেরার্ড পিকের বাজে ফর্ম বার্সেলোনার খেলোয়াড়দের কপালে চিন্তার ভাঁজ ফেলতে যথেষ্ট। দলে আশার প্রতীক হয়ে রয়েছেন মার্ক আন্দ্রে টের স্টেগান। টের স্টেগানের অসাধারণ ফর্ম তাঁদের এখন পর্যন্ত প্রথম অবস্থানে টিকিয়ে রেখেছে।

ডাগ আউটে বার্সেলোনার ভালো খেলোয়াড়ের অভাব নেই। এই মৌসুমে দলে ভেড়ানো ম্যালকম, আর্তুরো ভিদালের মতো বড় বড় নাম রয়েছে। কিন্তু তাঁদের কালেভদ্রেই মাঠে দেখা গিয়েছে। পুরো সময়টাই তারা কাটিয়েছেন ডাগ আউটে। দলের এই সময়ে হঠাৎ করে তাদের নামানো কতটা প্রভাব ফেলবে দলের ওপর, তা বলা কঠিন। এ ছাড়া রয়েছে সার্জি স্যাম্পার ও দেনিস সুয়ারেজের মতো তরুণ মিডফিল্ডার, যারা কিনা এ মৌসুমে এক মিনিটও মাঠে নামেননি।

সব মিলিয়ে সামনে বড় সমস্যার সম্মুখীন বার্সেলোনা। আপাতদৃষ্টিতে বর্তমানে সবকিছু ভালো মনে হলেও তাদের ভেতরে সমস্যা এখনো বিদ্যমান। এই সমস্যার সমাধান না হলে যেকোনো সময় ভেঙে পরতে সময় লাগবে না মেসিবিহীন বার্সেলোনার।

source:prothomalo.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here